Comment

UI এবং UX ডিজাইনের মূল পদ্ধতি

ভালো ইউজার এক্সপেরিয়েন্স কী এবং কীভাবে তা অর্জন করা যায়?

Estimated reading: 1 minute 20 views Contributors

এ পর্যন্ত আমরা যে পদ্ধতিগুলো আলোচনা করেছি, সেগুলো নিশ্চিত করে যে টিমগুলো সঠিকভাবে কাজ করছে এবং ইউজারদের চাহিদাই প্রক্রিয়ার মূল কেন্দ্রবিন্দু। কিন্তু কীভাবে বুঝবো কোন ইউজার এক্সপেরিয়েন্স “ভালো”? কী করে কোনো পণ্য বা ডিজাইন সত্যিকারের “সেরা” হয়ে ওঠে?

এই প্রশ্নের উত্তর খুঁজতে নানা চেষ্টা করা হয়েছে, যা ডিজাইন সমালোচনাকে কম অনুমাননির্ভর করে তুলেছে। ডিজাইনার এবং তথ্য আর্কিটেক্ট পিটার মরভিলের “ইউএক্স হানিকম্ব” হলো ইতিবাচক ইউজার এক্সপেরিয়েন্সের বিভিন্ন দিক বোঝার জন্য একটি কাঠামোর উদাহরণ:

পিটার মরভিলের ইউএক্স হানিকম্বের মূল উপাদান:

  • প্রয়োজনীয় (Useful): ব্যবহারকারীর চাহিদা পূরণে সক্ষম।
  • ব্যবহারযোগ্য (Usable): সহজে ব্যবহার এবং বোঝার উপযোগী।
  • আকর্ষণীয় (Desirable): দৃষ্টিনন্দন এবং ব্যবহার উপভোগ্য।
  • খুঁজে পাওয়া যায় (Findable): নেভিগেট এবং প্রয়োজনীয় তথ্য খুঁজে পাওয়া সহজ।
  • অ্যাক্সেসযোগ্য (Accessible): প্রতিবন্ধী ব্যক্তিরাও সহজে ব্যবহার করতে পারেন।
  • বিশ্বাসযোগ্য (Credible): পণ্য, কোম্পানি এবং সেবা নির্ভরযোগ্য।
  • মূল্যবান (Valuable): এটি ব্যবসায়িক এবং ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ মূল্য প্রদান করে।

গুগল “ভালো ইউজার এক্সপেরিয়েন্সের বৈশিষ্ট্য” সংজ্ঞায়িত করতে একটি সংক্ষিপ্ত পদ্ধতি ব্যবহার করে:

  • ব্যবহারযোগ্য:(Usable): কার্যকারিতা খুঁজে পাওয়া এবং ব্যবহার করা সহজ।
  • সমানাধিকার (Equitable): বিভিন্ন দক্ষতা ও পটভূমির ব্যক্তিদের জন্য উপযোগী।
  • আনন্দদায়ক (Enjoyable): মৌলিক ফাংশনের বাইরেও আনন্দ প্রদান করে।
  • প্রয়োজনীয় (Necessary): ব্যবহারকারীর সমস্যার কার্যকর সমাধান প্রদান করে।

মূল্যায়নের সময় পার্থক্যগুলো কেন গুরুত্বপূর্ণ?

পণ্য বা ডিজাইন মূল্যায়নে এই বৈশিষ্ট্যগুলো বুঝতে পারা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ:

  • একটি ডিজাইন ব্যবহারযোগ্য এবং আকর্ষণীয় হলেও তা ব্যবহারকারীর চাহিদা পূরণ না করলে এটিকে “প্রয়োজনীয়” বলা যাবে না।
  • একটি ডিজাইন দেখতে সুন্দর হলেও যদি সেটি গুরুত্বপূর্ণ তথ্য বা কার্যকারিতা স্পষ্টভাবে প্রদর্শন না করে, তাহলে সেটি ব্যবহারকারীর জন্য কার্যকর নাও হতে পারে।
  • যদি একটি পণ্যের নকশা তৈরি করার সময় সহজলভ্যতা এবং ন্যায্যতা বিবেচনা না করা হয়, তাহলে সেই পণ্যটি সমাজের একটি নির্দিষ্ট অংশের জন্য ব্যবহারযোগ্য হবে না। অর্থাৎ, এমন অনেক মানুষ থাকবে যারা পণ্যটি থেকে উপকৃত হতে পারত, কিন্তু তাদের বাদ দিয়ে দেওয়া হচ্ছে। উদাহরণস্বরূপ, একটি অ্যাপ যদি অন্ধ ব্যক্তিদের জন্য স্ক্রিন রিডার ফিচার না রাখে, তাহলে সেই অ্যাপটি তাদের জন্য ব্যবহারযোগ্য হবে না। অথচ এটি তাদের জন্যও সহায়ক হতে পারত।

ভালো ইউজার এক্সপেরিয়েন্স অর্জন করতে হলে সৃজনশীলতা, ব্যবহারকারীর চাহিদা এবং প্রযুক্তিগত সম্ভাবনার মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখতে হবে। এই কাঠামোগুলো অনুসরণ করে ডিজাইনাররা তাদের কাজকে আরও কার্যকর, অন্তর্ভুক্তিমূলক এবং ব্যবহারকারীর জন্য সেরা করে তুলতে পারে।


Leave a Comment

Share this Doc

ভালো ইউজার এক্সপেরিয়েন্স কী এবং কীভাবে তা অর্জন করা যায়?

Or copy link

CONTENTS

Subscribe

×
Cancel