Comment

Perception

Rules

Estimated reading: 1 minute 19 views Contributors

THE RULE OF CONSISTENCY

একটি অবিচ্ছিন্ন রেখার সাথে সারিবদ্ধ বস্তুগুলোও স্বাভাবিকভাবে গোষ্ঠীভুক্ত হয়। আমাদের মস্তিষ্ক সবসময় অনুসরণ করার জন্য সবচেয়ে সহজ পথ খুঁজে থাকে। এজন্য ধারাবাহিকতার নিয়ম ব্যবহার করার সময় নিশ্চিত করুন যে রেখা (বা বক্ররেখা) একই রকম এবং পূর্বাভাসযোগ্য। রেখা যত বেশি একই রকম হবে, তত সহজে ফলাফলমূলক আকৃতিটি সঠিকভাবে চেনা যাবে


একটি ইন্টারফেস ডিজাইন করার সময় আমরা কয়েকভাবে ধারাবাহিকতার নিয়ম ব্যবহার করি। এর মধ্যে একটি হল সাইড-স্ক্রলিং ক্যারোসেলের কনটেন্টকে সারিবদ্ধ করা। আমরা সাধারণত বাম থেকে ডানে টেক্সট অনুসরণ করে এবং ক্যারোসেল বক্সের মধ্যে লাফিয়ে লাফিয়ে একই ধরনের কনটেন্ট স্ক্যান করি। ধারাবাহিকতা ভার্টিক্যাল রিদম ডিজাইন করার সময়ও সাহায্য করে। একই ধরনের কনটেন্ট সবসময় একই ধারে সারিবদ্ধ করা উচিত। ধারাবাহিকতা ভঙ্গকারী একটি অস্বাভাবিক উপাদান আমাদের স্ক্যানিং প্রক্রিয়াকে স্বাভাবিকভাবে ধীর করে দেবে।

THE COMMON FATE RULE

একই দিকে এবং একই গতিতে চলাচলকারী বস্তুগুলোকে একটি গ্রুপ হিসাবে বিবেচনা করা হয়।

এই নিয়মের একটি ব্যবহারিক উদাহরণ হল পাখির ভি-আকৃতির গঠন। যদিও গঠনটিতে অনেক পাখি থাকে, তবুও আমরা পুরো ভি আকৃতিকে একটি বড়, গুরুত্বপূর্ণ চলমান বস্তু হিসাবে দেখি। এই নিয়ম ক্যারোসেল, ড্রপডাউন তালিকা বা ট্রানজিশনের সময় স্ক্রিনে বস্তুগুলোকে অ্যানিমেট করার সময় সহায়ক।

HICK’S LAW, MILLER’S LAW

The more options to choose from (and the more complex they are), the harder it is to make a choice. (Hick’s Law) 

যত বেশি বিকল্প থেকে বেছে নেওয়ার সুযোগ থাকে (এবং বিকল্পগুলো যত বেশি জটিল হয়), সিদ্ধান্ত নেওয়া তত কঠিন হয়ে যায়। অর্থাৎ, যদি আপনাকে অনেকগুলো বিকল্প দেওয়া হয়, তাহলে সঠিক বিকল্প বেছে নিতে বেশি সময় লাগবে এবং এটি আরও কঠিন হয়ে উঠবে।

Our minds can only process around 7 (+/- 2) objects at the same time. (Miller’s Law)

আমাদের মস্তিষ্ক একসঙ্গে প্রায় ৭টি (+/- ২) বস্তুকে প্রক্রিয়াকরণ করতে পারে। অর্থাৎ, আমাদের মস্তিষ্ক একসঙ্গে প্রায় ৫ থেকে ৯টি তথ্য বা বস্তু মনে রাখতে এবং প্রক্রিয়াকরণ করতে সক্ষম হয়। এর বেশি হলে, আমরা তথ্যগুলো ঠিকভাবে মনে রাখতে বা প্রক্রিয়াকরণ করতে পারি না।

হিকের সূত্র অনুযায়ী, সম্ভাব্য পছন্দের সংখ্যা সীমিত হওয়া উচিত। বেশি বিকল্প থাকলে ব্যবহারকারী বিভ্রান্ত ও বিরক্ত হতে পারেন। ফলে ব্যবহারকারী সম্পূর্ণরূপে কোনো পদক্ষেপ না নিতে পারেন অথবা অনেক সময় নিতে পারেন।

তথ্য প্রক্রিয়াকরণের ক্ষমতা সরাসরি মানসিক বোঝার সাথে যুক্ত। এটি একসাথে আমাদের মস্তিষ্ক যে পরিমাণ তথ্য প্রক্রিয়া করতে পারে। এটি ব্যক্তিভেদে পরিবর্তিত হয়, তবে একটি জনপ্রিয় পরিসর প্রায় সাতটি উপাদান (মিলারের সূত্র)। আইটেমের সংখ্যা যত বেশি হবে, তা প্রক্রিয়া করতে তত বেশি সময় লাগবে। ফলস্বরূপ, পছন্দ করার সম্ভাবনা কম হবে।

ডিজাইন করার সময় সাতটির বেশি বিকল্প না রাখার চেষ্টা করুন এবং সর্বোত্তম ফলাফলের জন্য চার থেকে পাঁচটির মধ্যে রাখার চেষ্টা করুন। এর অর্থ প্রধান নেভিগেশন আইটেম, একটি উপাদানে বোতামের সংখ্যা, ড্রপডাউন পছন্দ বা ক্যারোসেল স্লাইডের সংখ্যা। ব্যবহারকারীকে পছন্দ দেওয়ার সময়, সবচেয়ে জনপ্রিয় বা সুপারিশকৃত বিকল্পটিও হাইলাইট করা ভাল। এটি প্রায়শই অনেক দ্রুত সিদ্ধান্ত গ্রহণের দিকে পরিচালিত করে।

FIGURE AND BACKGROUND

আমরা স্বতঃস্ফূর্তভাবে একটি অবজেক্ট  এবং একটি ব্যাকগ্রাউন্ডের  মধ্যে পার্থক্য করতে পারিবেশিরভাগ ইন্টারফেসেই লেয়ার ব্যবহার করা হয়, ফলে আমরা বস্তু এবং কিছু ধরনের ব্যাকগ্রাউন্ড (বা ব্যাকগ্রাউন্ডগুলো) পাই। আমাদের ডিজাইন দেখার সময়, ইউজাররা  ব্যাকগ্রাউন্ড এবং গুরুত্বপূর্ণ, কার্যকর উপাদানগুলোর মধ্যে পার্থক্য বোঝার চেষ্টা করে। বিভ্রান্তি এড়াতে এবং হায়ারার্কি ভাঙতে আমাদের ইন্টারফেসের সব উপাদান স্পষ্টভাবে সংজ্ঞায়িত করতে হবে। ব্যাকগ্রাউন্ড খুব বেশি জটিল হওয়া উচিত নয়, কারণ এটি ফোরগ্রাউন্ড থেকে মনোযোগ সরিয়ে নিতে পারে। কম গুরুত্বপূর্ণ ওবজেক্ট  এবং ফাঙ্শনগুলো কম দৃশ্যমান এবং গুরুত্বপূর্ণ উপাদান থেকে স্পষ্টভাবে আলাদা হওয়া উচিত।

THE AESTHETIC USABILITY EFFECT

একটি ভিজ্যুয়ালি আকর্ষণীয় (উচ্চ নান্দনিকতা) প্রোডাক্টকে প্রায়শই আরও উপযোগী হিসেবে দেখা হয়।

এই নিয়ম অনুযায়ী, একটি আধুনিক, প্রতিসম এবং সামগ্রিকভাবে সুন্দর ইন্টারফেস ব্যবহারকারীর উপর আরও ইতিবাচক প্রভাব ফেলবে। ব্যবহারকারী যদি ভাল প্রথম ধারণা পান তবে কিছু ব্যবহারযোগ্যতা সমস্যাকে সম্পূর্ণভাবে উপেক্ষা করতে পারেন। একটি উচ্চমানের, পালিশ করা পণ্য ব্যবহার করার অনুভূতি ব্যবহারকারীর মনে ব্যবহারের সহজতার চেয়ে অনেক বেশি সময় ধরে থাকে। অবশ্যই, পণ্যটি নিজেই ব্যবহারযোগ্য হতে হবে, কারণ সৌন্দর্য্যের ব্যবহারযোগ্যতা প্রভাব কেবল তখনই কাজ করে যখন কিছু ব্যবহারযোগ্যতা ইতিমধ্যেই থাকে। একটি সুন্দর ইন্টারফেস কোন কাজেই আসবে না যদি পণ্যটিই কাজ না করে।

কিন্তু আমাদের সৌন্দর্য্যের উপর কাজ করা উচিত এর প্রধান কারণ হল বিশ্বাস গড়ে তোলা। একটি উচ্চমানের, পালিশ করা ইন্টারফেস আমাদের ব্যবহারকারীদের বিশ্বাস গড়ে তুলতে সাহায্য করে। একটি বিশৃঙ্খল এবং কুৎসিত দেখাচ্ছে এমন ডিজাইন ব্যবহারকারীদেরকে অসুরক্ষিত বোধ করবে। এমনকি যখন তারা সঠিক ভিজ্যুয়াল সমস্যাগুলির নাম দিতে পারে না, তখন তারা দেখতে পায় যে পণ্যটির সাথে কিছু ভুল আছে বা পণ্যটি অসম্পূর্ণ। ব্যাংকিং, ফিনান্স এবং মেডিকেল অ্যাপসহ যেসব জায়গায় ব্যক্তিগত তথ্য দিতে হয় বা যেখানে অর্থের সাথে সম্পর্কিত বিষয় রয়েছে, সেসব জায়গায় UI এর উচ্চ মান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমরা সবসময় একটি গ্রুপের প্রথম এবং শেষ বস্তুটি সবচেয়ে ভালোভাবে মনে রাখি।

সবচেয়ে প্রাসঙ্গিক কনটেন্ট বা বস্তুগুলো সবসময় একটি  গ্রুপের প্রথম বা শেষ স্থানে রাখা উচিত। আমাদের মস্তিষ্ক সেগুলোকে অনেক ভালোভাবে মনে রাখে, এবং তারা অন্য উপাদানগুলোর মধ্যে এলোমেলোভাবে রাখা হলে যতটা নজর কাড়ত, তার চেয়ে অনেক বেশি নজর কেড়ে নেয়। নেভিগেশন, ড্রপডাউন তালিকা, বা যেকোনো মার্কেটিং বা বিক্রয় উপকরণ তৈরি করার সময় এই নিয়মটি মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ

সবচেয়ে প্রাসঙ্গিক কনটেন্ট বা বস্তুগুলো সবসময় একটি  গ্রুপের প্রথম বা শেষ স্থানে রাখা উচিত। আমাদের মস্তিষ্ক সেগুলোকে অনেক ভালোভাবে মনে রাখে, এবং তারা অন্য উপাদানগুলোর মধ্যে এলোমেলোভাবে রাখা হলে যতটা নজর কাড়ত, তার চেয়ে অনেক বেশি নজর কেড়ে নেয়। নেভিগেশন, ড্রপডাউন তালিকা, বা যেকোনো মার্কেটিং বা বিক্রয় উপকরণ তৈরি করার সময় এই নিয়মটি মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ

সবচেয়ে প্রাসঙ্গিক কন্টেন্ট বা বস্তুগুলো সবসময় একটি গ্রুপের প্রথম বা শেষে রাখা উচিত। আমাদের মস্তিষ্ক এগুলো অনেক ভালোভাবে মনে রাখবে এবং অন্য উপাদানগুলোর মাঝখানে রাখার চেয়ে এগুলো অনেক বেশি দৃষ্টি আকর্ষণ করবে। নেভিগেশন, ড্রপডাউন তালিকা বা যেকোনো মার্কেটিং বা সেলস উপকরণ তৈরি করার সময় এটি বিবেচনায় নেওয়া একটি গুরুত্বপূর্ণ নিয়ম।

VON RESTROFF’S ISOLATION EFFECT

একই রকম দেখতে বস্তুগুলোর মধ্যে আমরা সবসময় সেটিকেই স্মরণ রাখি যেটি বাকিগুলোর সাথে মিলছে না।

আপনি এই নিয়মটি বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন। সবচেয়ে জনপ্রিয় বিচ্ছিন্নকরণের প্রভাব হল CTA (কল টু অ্যাকশন) বাটনগুলোর সাথে। স্ক্রিনের অন্য সব বাটন থেকে ভিন্ন রঙ বা আকার (অথবা উভয়) করে আমরা এগুলোকে স্বাভাবিকভাবেই আলাদা করে দাঁড় করাতে এবং দৃষ্টি আকর্ষণ করতে পারি। আরও জানতে

Leave a Comment

Share this Doc

Rules

Or copy link

CONTENTS

Subscribe

×
Cancel