লেয়াউট এবং স্পেসিং অস্পষ্ট ব্যবধান এড়িয়ে চলুন Estimated reading: 1 minute 11 views Contributors সারাংশ: Pay more attention in grouping and spacing যখন এলিমেন্টগুলো একটি বর্ডার দ্বারা পৃথক করা থাকে তখন স্পষ্টভাবে বোঝা যায় যে কোন এলিমেন্টটি কোন গ্রুপের অন্তর্ভুক্ত। কিন্তু যখন কোন বর্ডার দ্বারা বিভাজন করা থাকেনা তখন স্পষ্টভাবে বোঝা যায় না যে কোন এলিমেন্টটি কার সাথে সংযুক্ত। সঠিক স্পেসিং ব্যবহারের মাধ্যমে এই সমস্যা এড়ানো যায়।ধরুন আপনি একটি ইনপুট ফিল্ড ডিজাইন করছেন সেখানে যদি লেবেল এবং ইনপুট ফিল্ডের দূরত্ব ২০ পিক্সেল থাকে আবার যদি এই কম্পোন্যান্ট (লেবেল+ইনপুট ফিল্ড) থেকে পরবর্তী কমপোন্যান্ট এর দূরত্বও ২০ পিক্সেল হয় তাহলে স্পষ্টভাবে বোঝা যাবেনা যে এলিমেন্টগুলো কে কার সাথে কানেক্টেড। তাই এ ধরনের ডিজাইনগুলো করার সময় আরো বেশী মনোযোগী হতে হবে, তা না হলে ইউজার এক ফিল্ডে অন্য আরেক তথ্য প্রদান করে থাকবে।এটা ফিক্স করার জন্য লেবেল এবং ইনপুট ফিল্ডের দূরত্ব কমিয়ে দিতে হবে এবং একেকটি গ্রুপ (লেবেল+ইনপুট ফিল্ড) থেকে অন্য গ্রুপের দূরত্ব বাড়িয়ে দিতে হবে। এতে স্পষ্ট হবে কোন লেবেলটি কোন ইনপুট ফিল্ডের অন্তর্ভুক্ত। একই সমস্যা দেখা যায় যখন আর্টিকেল ডিজাইন করার সময় যথেষ্ঠ পরিমান স্পেসিং এর ব্যবহার না করা হয়। এটা শুধুমাত্র ভ্যার্টিক্যাল স্পেসিং এর ক্ষেত্রে প্রযোজ্য এমন নয় বরং হরাইজোন্টাল স্পেসিং এর ক্ষেত্রেও বিষয়টি একইভাবে কাজ করে। মোটকথা যখনই আপনি স্পেসিং এর দ্বারা গ্রুপ আলাদা করবেন, মনে রাখবেন সবসময় এলিমেন্টগুলোর মধ্যকার দূরত্ব থেকে গ্রুপগুলোর দূরত্ব বেশি হবে।সর্বোপরি, মনে রাখতে হবে যে ইন্টারফেসটি বোঝা বেশি কঠিন সেটি বেশি বাজে ডিজাইন। লেয়াউট এবং স্পেসিং - Previous আপেক্ষিকতা বজায় রাখুন